আজ : শনিবার ║ ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ : শনিবার ║ ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ║৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ║ ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে ঢাকায় পেট হসপিটালের যাত্রা শুরু

দেশচিন্তা নিউজ ডেস্ক:

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) উদ্যোগে ঢাকার পূর্বাচলে স্থাপিত দেশের প্রথম “টিচিং এন্ড ট্রেনিং পেট হসপিটাল এন্ড রিসার্চ সেন্টার”-এর কার্যক্রম আগামী রবিবার ২৮ অক্টোবর থেকে শুরু হতে হচ্ছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে রবিবার বিকাল ৩টায় সিভাসু’র উক্ত হসপিটাল ও রিসার্চ সেন্টার- এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত থাকবেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, এমপি। বিশেষ অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো: সোহরাব হোসাইন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ।

ইন্টার্ন ও স্নাতকোত্তর ভেটেরিনারি ডাক্তারদের হাতে-কলমে প্রশিক্ষণ প্রদানের উদ্দেশ্যে সিভাসু কর্তৃপক্ষ ঢাকার পূর্বাচলে ২২ কাঠা জমির উপর এই টিচিং এন্ড ট্রেনিং পেট হসপিটাল এন্ড রিসার্চ সেন্টার স্থাপন করেছে। বর্তমান অবকাঠামোর পাশাপাশি এখানে একটি বহুতল ভবন নির্মাণ করা হবে এবং উক্ত ভবনে পোষাপ্রাণির চিকিৎসাসেবা প্রদানের সব ধরনের অত্যাধুনিক সুযোগ-সুবিধা; যেমন- মেডিসিন ইউনিট, সার্জারি ইউনিট, গাইনি এন্ড অবস্টেট্রিক্স ইউনিট, অর্থোপেডিক্স ইউনিট, রেডিওলজি এন্ড ইমেজিং ইউনিট এবং ভ্যাকসিনেশন ইউনিট থাকবে। ইতোমধ্যে এখানে ডিজিটাল এক্স-রে মেশিন, আল্ট্রাসনোগ্রাম মেশিন, মাইক্রোস্কোপসহ আধুনিক যন্ত্রপাতিসমৃদ্ধ ল্যাবরেটরি স্থাপন করা হয়েছে।

এটি স্থাপনের ফলে বিশ্ববিদ্যালয়ের ইন্টার্ন ছাত্রছাত্রীদের হাতে-কলমে প্রশিক্ষণের মাধ্যমে আন্তর্জাতিক মানের দক্ষ গ্র্যাজুয়েট হিসেবে তৈরি করা যাবে এবং বিদেশে দক্ষ জনশক্তি রপ্তানী ও বৈদেশিক মুদ্রা অর্জনের সুযোগ সৃষ্টি হবে।

এছাড়াও দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের ইন্টার্ন শিক্ষার্থীরা এ হাসপাতালের মাধ্যমে পোষাপ্রাণি বিষয়ে প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাবে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

আজকের সর্বশেষ সংবাদ