আজ : শনিবার ║ ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ : শনিবার ║ ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ║১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ║ ২১শে শাবান, ১৪৪৫ হিজরি

ক্ষুদে টাইগাররা পাবে শাহজালাল বিমানবন্দরে ‘ওয়াটার স্যালুট’

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল বিশ্বকাপ জয় করে দেশে ফিরছে। আজ বুধবার বিকেল ৪টা ৫৫ মিনিটে এমিরেটস এয়ারলাইন্সের ইকে-৫৮৬ নম্বর ফ্লাইটে দেশে ফিরবে তারা। বিমানটি পৌঁছানোর সঙ্গে সঙ্গে তাদের ওয়াটার স্যালুট দিয়ে বরণ করে নেয়া হবে। ইতোমধ্যে এ জন্য সার্বিক ব্যবস্থা গ্রহণ করেছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ।

বিষয়টি নিশ্চিত করে বিমানবন্দর সূত্র জানায়, পানি ছিটানোর মাধ্যমে সম্মাননা জানানোর জন্য ইতোমধ্যে প্রস্তুত করা হয়েছে ফায়ার সার্ভিসের দুটি গাড়ি। বিমানটি অবতরণের সঙ্গে সঙ্গে টার্মিনালের সামনে বিমানের দুদিক থেকে পানি ছিটানোর মাধ্যমে এ আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হবে।

গত রোববার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটে ভারতকে হারিয়ে শিরোপা জিতেছে বাংলাদেশ। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো বৈশ্বিক কোনো শিরোপা নিজেদের করে তুলে নিল বাংলাদেশের যুবারা।

ওয়াটার স্যালুট কী?

বিশ্বের সব বিমানবন্দরেই বিশেষ কারণে ওয়াটার স্যালুট দেয়া হয়। এদের বেশিরভাগই আনন্দদায়ক কারণে। সেগুলো হচ্ছে নতুন কোনো এয়ারলাইন্স বিমানবন্দরে এলে, বিমানের ক্যাপ্টেন বা সংশ্লিষ্ট কোনো মর্যাদাপূর্ণ ব্যক্তি অবসর গ্রহণ করলে, বিমানবন্দরে কোনো বিমান বা এয়ারলাইন্সের শেষ ফ্লাইট হলে, বর্ষবরণ বা যেকোনো উৎসব উদযাপনে, জীবিত বা মৃত কোনো বিশেষ ব্যক্তিকে বরণ করে নিতে।

ইতিহাসে স্বর্ণাক্ষরে বাংলাদেশের নাম তোলা বীরদের ‘রাষ্ট্রের বিশেষ ব্যক্তি’ ধরেই বরণ করে নেয়া হবে। বিভিন্ন ফুটবল দলকেও সাফল্য অর্জন শেষে দেশে ফেরার পর এমন অভ্যর্থনা দিতে দেখা যায়। ২০১৮ বিশ্বকাপ জয়ী ফ্রান্স ফুটবল দল, ২০১৬ সালে ইউরোপিয়ন চ্যাম্পিয়ন হওয়া পর্তুগালও দেশে ফিরে পেয়েছে ওয়াটার স্যালুট।

এছাড়া রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিমানটিকেও ওয়াটার স্যালুট দেয়া হয়েছিল।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

আজকের সর্বশেষ সংবাদ