আজ : শনিবার ║ ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ : শনিবার ║ ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ║৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ║ ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

ইরানের পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

ইরানের পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন মোহাম্মদ জাভেদ জারিফ। সোমবার নিজের ইনস্ট্রাগ্রামে তিনি এ ঘোষণা দেন। খবর: আলজাজিরা।

পরে ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনাকে সরকারের মুখপাত্র আব্বাস মুসাভি জাভেদ জারিফের পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছেন।

ইরানের গুরুত্বপূর্ণ এই মন্ত্রণালয় সামলে গোটা বিশ্বেই আলোচনার কেন্দ্রে উঠে আসেন জাভেদ জারিফ। কিন্তু, হঠাৎ তিনি কেন পদত্যাগ করলেন, সে বিষয়ে তেমন কিছু জানা যায়নি।

তবে, ইনস্ট্রগ্রামে জাভেদ জারিফ লিখেছেন, ‘পররাষ্ট্রমন্ত্রী হিসেবে বিগত সময়ে দায়িত্ব পালনকালে সব ভুলত্রুটির জন্য আমি আপনাদের কাছে ক্ষমাপ্রার্থী। আমাকে সহায়তা করায় ইরানের মানুষ এবং সহকর্মীদের ধন্যবাদ।’

২০১৩ সালের জুনে নির্বাচনে বিজয়ী হওয়ার পর প্রেসিডেন্ট হন হাসান রুহানি। এরপর আগস্টে তিনি জাতিসংঘে নিযুক্ত ইরানের সাবেক স্থায়ী প্রতিনিধি মোহাম্মাদ জাভেদ জারিফকে পররাষ্ট্রমন্ত্রী পদে নিয়োগ দেন।

২০১৭ সালে পুনর্নির্বাচিত হওয়ার পরও জাভেদ জারিফকে তার পদে বহাল রাখেন প্রেসিডেন্ট রুহানি। এর মধ্যে ২০১৫ সালে পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন জাভেদ জারিফ।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

আজকের সর্বশেষ সংবাদ