আজ : রবিবার ║ ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ : রবিবার ║ ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ║২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ║ ১০ই জিলহজ, ১৪৪৫ হিজরি

বিনিয়োগকারীদের দুই কোম্পানি সতর্ক করল

ছয় কার্যদিবসে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওরিয়ন ফার্মার শেয়ার দাম বেড়েছে ১৬ টাকা এবং ওরিয়ন ইনফিউশনের শেয়ার দাম বেড়েছে ৩০ টাকা। প্রতিষ্ঠান দুটির শেয়ারের এই দাম বৃদ্ধিকে অস্বাভাবিক বলছে খোদ কোম্পানি কর্তৃপক্ষ।

এ জন্য মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে বিনিয়োগকারীদের সতর্ক করেছে কোম্পানি দুটির কর্তৃপক্ষ।

বিনিয়োগকারীদের উদ্দেশ্যে কোম্পানি দুটির পক্ষ থেকে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে শেয়ারের দাম অস্বাভাবিক বাড়ার পেছনে কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই। তাই গুজবে কান না দিয়ে কোম্পানির ফান্ডামেন্টাল অবস্থা, টেকনিক্যাল অ্যানালাইসিস এবং দামের অবস্থান বিবেচনা করে বিনিয়োগ করার পরামর্শ দিয়েছে কোম্পানি দুটি।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত ৯ ফেব্রুয়ারি ওরিয়ন ফার্মার প্রতিটি শেয়ার দাম ছিল ২৮ টাকা। যা টানা বেড়ে ১৭ ফেব্রুয়ারি লেনদেন শেষে দাঁড়ায় ৪৪ টাকায়। অর্থাৎ ৬ কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১৬ টাকা।

ডিএসইর তথ্য অনুযায়ী, ২৩৪ কোটি টাকা পরিশোধিত মূলধনের এ কোম্পানিটির শেয়ার সংখ্যা ২৩ কোটি ৪০ লাখ। এর মধ্যে ৩১ দশমিক ৯৮ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ১৮ দশমিক শূন্য ৪ শতাংশ শেয়ার। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৪৮ দশমিক ১৩ শতাংশ এবং বিদেশিদের কাছে ১ দশমিক ৮৫ শতাংশ শেয়ার আছে।

অপর কোম্পানি ওরিয়ন ইনফিউশনের শেয়ার দাম গত ৯ ফেব্রুয়ারি ছিল ৫৪ টাকা। যা টানা বেড়ে ১৭ ফেব্রুয়ারি লেনদেন শেষে দাঁড়ায় ৮৪ টাকায়। অর্থাৎ ৬ কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৩০ টাকা।

ডিএসইর তথ্য অনুযায়ী, ২০ কোটি ৩৬ লাখ টাকা পরিশোধিত মূলধনের এ কোম্পানিটির শেয়ার সংখ্যা দুই কোটি তিন লাখ ৫৯ হাজার ৭৬০টি। এর মধ্যে ৪০ দশমিক ৬১ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে।

বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ৪০ দশমিক ১০ শতাংশ শেয়ার। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৯ দশমিক ২০ শতাংশ এবং বিদেশিদের কাছে দশমিক শূন্য ৯ শতাংশ শেয়ার আছে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

আজকের সর্বশেষ সংবাদ