আজ : রবিবার ║ ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ : রবিবার ║ ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ║২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ║ ১০ই জিলহজ, ১৪৪৫ হিজরি

নগর উন্নয়ন সমন্বয় কমিটির সভা আগামী ৬ মাসের ওয়াসার সংযোগ লাইন স্থাপন কাজের তালিকা দেয়ার নির্দেশ চট্টগ্রাম সিটি মেয়রের

দেশচিন্তা নিউজ ডেস্ক:

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন চট্টগ্রাম ওয়াসা কর্তৃপক্ষকে আগামী ৬ মাস তারা নগরীর কোন কোন এলাকায় কাজ করবেন তার একটি হাল নাগাদ তালিকা প্রস্তুত করে কর্পোরেশনের প্রধান প্রকৌশলী বরাবরে প্রেরণ করতে বলেছেন। তিনি চট্টগ্রাম সিটি কর্পোরেশন নগরীর যে সকল সড়কের কাজ ইতিমধ্যে শেষ করেছে, সে সকল সড়ক ওয়াসাকে আগামী ১ বছর পর কাটার পরামর্শ দেন। নগরীর পোর্ট কানেক্টিং রোড এর সড়কের উন্নয়ন, নালা নির্মাণের কাজ শেষের পথে। তাই আগামী ফেব্রুয়ারির মধ্যে ওয়াসার পানির সংযোগ লাইন স্থাপনের কাজও শেষ করতে বলেন মেয়র। আজ ২৯ অক্টোবর সোমাবার সকালে চসিকের কনফারেন্স রুমে নগর উন্নয়ন সমন্বয় কমিটির (সিডিসিসি) ১৪তম সভায় সভাপতির বক্তব্যে সিটি মেয়র একথা বলেন। কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহার সঞ্চালনায় এতে কর্পোরেশনের কাউন্সিলর ছালেহ আহমদ, শফিউল আলম, আবুল হাসেম, গোলাম মো. জুবায়ের, মোহাম্মদ ইসমাইল, মো. সলিম উল্লাহ বাচ্চু, নাজমুল হক ডিউক, সচিব মো. আবুল হোসেন, প্রধান প্রকৌশলী লে. কর্ণেল মহিউদ্দিন আহমদ, চউক’র নির্বাহী প্রকৌশলী কাজী কাদের নেওয়াজ, বাংলাদেশ টেলিকমিউনিকেশন বিটিসিএল এর ডিজিএম সমিত চাকমা, কেজিডিসিএল ব্যবস্থাপক প্রকৌশলী আবদুল হালিম, ওয়াসার তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আরিফুল ইসলাম, পিডিবি’র নির্বাহী প্রকৌশলী মো. কামাল হোসাইন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ডিসি ট্রাফিক হারুনুর রশিদ, বেসরকারি উন্নয়ন সংস্থা শরন এর সহ-সভাপতি পুর্নিমা বড়–য়া, নারী ঐক্য বাংলাদেশের সহ-সভাপতি জান্নাতুল ফেরদৌস বক্তব্য রাখেন। সভায় কর্পোরেশনের তত্ত্বাবধায়ক ও নির্বাহী প্রকৌশলীগণ ছাড়াও বিভিন্ন বিভাগের পদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। সভায় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের নেয়া মেগা প্রকল্প জলাবদ্ধতা নিরসন প্রসঙ্গ, নগরীতে চলমান ওয়াসার সংযোগ লাইন স্থাপন কাজ ও মদুনাঘাট পানি শোধনাগার প্রকল্প ও বিটিসিএল’র কাজের অগ্রগতি, শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ের পাশ থেকে বেড়ে যাওয়া ঘাস ও স্তুপকৃত মাটি অপসারণ, রিং রোড বেড়ি বাঁধ নির্মাণ, রিং রোড এলাকার পাশে সার্ভিস রোড নির্মাণ, মহেশখালের সম্মুখে ডাইভারশন খালের মুখে স্লুইচ গেট স্থাপনের বিষয় উঠে আসে। এতে মহেশখালের ডাইভারশন খালের মুখে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম সিটি কর্পোরেশন, পানি উন্নয়ন বোর্ডের সমন্বিত উদ্যোগের ভিত্তিতে আগ্রাবাদ, হালিশহর এলাকার জলাবদ্ধতা সিডিএ’র মেগা প্রকল্প শেষ না হওয়া পর্যন্ত কিভাবে সহনীয় পর্যায়ে রাখা যায় সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানানো হয়। এ ছাড়াও ১৫নং বিমানবন্দর সড়কের গোল চত্বরে বৈদ্যুতিক পুল অপসারণ করা হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভায় চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা সামসুদ্দোহা বলেন, ওয়াসার দেয়া তথ্য অনুযায়ী আগামী নভেম্বরের ১ তারিখ থেকে নগরীর ওয়াসার সংযোগ লাইনে আরো ৯’শ কোটি লিটার পানি যুক্ত হচ্ছে। তাই নতুন উৎপাদিত এই পানির চাহিদা অনুযায়ী নগরীর যে সকল ওয়ার্ডের কোন কোন স্থানে ওয়সার পানির সরবরাহ নাই, তার একটি তালিকা কাউন্সিলরদের প্রস্তুত করে কর্পোরেশন বরাবরে জমা দিতে অনুরোধ করেন।
ওয়সার তত্ত্বাবধায়ক প্রকৌশলী আারিফুল ইসলাম পোর্ট কানেক্টিং রোডে তাদের চলমান কাজ সম্পন্ন হয়েছে বলে সভায় অবহিত করেন। তিনি বলেন নগরীতে আমরা আরো ১২’শ কিলোমিটার সংযোগ লাইন স্থাপন করবো। এর মধ্যে পুরনো লাইন সংস্কারপূর্বক নতুন ভাবে স্থাপনের কাজও রয়েছে। যা চলমান ফান্ডে হবে না। এর জন্য ডিপিপি প্রস্তুত করে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। পরবর্তী ফান্ড থেকে এই কাজ করা হবে। সভার শুরুতে পূর্বের সভার কার্যবিবরণী অনুমোদিত হয়।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

আজকের সর্বশেষ সংবাদ