আজ : শনিবার ║ ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ : শনিবার ║ ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ║১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ║ ২১শে শাবান, ১৪৪৫ হিজরি

স্মার্টফোনের চার্জ সাশ্রয় করবেন যেভাবে!

ওয়ালপেপারে রঙিন ছবি ব্যবহার থেকে বিরত থাকা

মোবাইল ফোনের ওয়ালপেপার হিসেবে সবাই অনেক রঙিন এবং উজ্জ্বল ছবি ব্যবহার করেন। এতে করে ব্যাটারির চার্জ দ্রুত কমে যায়। যে কারণে ওয়ালপেপার হিসেবে সাদা-কালো এবং কিছুটা অনুজ্জ্বল ওয়ালপেপার ব্যবহার করা উচিত।

মোবাইলের স্ক্রিনের জন্য ‘অটো টাইম আউট’ অপশন ব্যবহার করা

অনেকেই তার মোবাইলের স্ক্রিনের জন্য ‘টাইম আউট’ অথবা ‘স্লিপ’ অপশনটি ব্যবহার করেন না। যে কারণে মোবাইলের স্ক্রিন সব সময় চালু থাকে। এই অপশনের সাহায্যে সময় (১৫ সেকেন্ড, ৩০ সেকেন্ড) নির্ধারণ করে দিলে নির্ধারিত সময় পরে অটো স্ক্রিন বন্ধ হয়ে যাবে। এতে করে ব্যাটারি কম খরচ হয়।

কাজ শেষে জিপিএস, ব্লুটুথ এবং ওয়াই-ফাই বন্ধ করা প্রয়োজনীয় কাজ শেষে অবশ্যই মনে করে এই সব অপশন বন্ধ করে দিতে হবে। কারণ এসব অপশন চালু থাকলে মোবাইল ফোনের ব্যাটারি খুব বেশি খরচ হতে থাকে।

ব্যাকগ্রাউন্ড প্রোগ্রাম চালু না রাখা

সারা দিনে নিশ্চয় অনেকগুলো মোবাইল অ্যাপস ব্যবহার করা হয়ে থাকে। ফেসবুক থেকে শুরু করে গুগল ম্যাপস কিংবা জি-মেইল সব প্রয়োজনীয় অ্যাপস ব্যবহারের মাধ্যমেই দিনের শুরুটা হয়। তবে মনে করে সব অ্যাপস ব্যবহারের পরই বন্ধ করে দিতে হবে। পুরোপুরিভাবে অ্যাপসগুলো বন্ধ না করলে ব্যাকগ্রাউন্ডে সেসব অ্যাপস চালু থাকে বিধায় ব্যাটারির চার্জ ব্যবহৃত হতে থাকে। প্রতিবার প্রয়োজনীয় অ্যাপ ব্যবহার শেষে সেই অ্যাপের উইন্ডো অফ করে দিতে হবে।

মোবাইল সব সময় হাতে ধরে না রাখা

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

আজকের সর্বশেষ সংবাদ