আজ : শনিবার ║ ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ : শনিবার ║ ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ║১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ║ ২১শে শাবান, ১৪৪৫ হিজরি

ভাইরাসে আক্রান্তের কারণে ইরানের সঙ্গে সীমান্ত বন্ধ করলো

করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়াতে ইরানে সঙ্গে সীমান্ত বন্ধের ঘোষণা দিয়েছে তুরস্ক ও পাকিস্তান। এছাড়া আফগানিস্তান প্রতিবেশী দেশটিতে ভ্রমণে স্থগিতাদেশ জারি করেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এখবর জানিয়েছে।

আফগানিস্তান ও পাকিস্তানের সঙ্গে ইরানের দীর্ঘ সীমান্ত রয়েছে। এই সীমান্ত কালোবাজারী ও মানবপাচারকারীরা ব্যবহার করে। ইরানে বর্তমানে কয়েক লাখ শরণার্থী বাস করছেন। আশঙ্কা করা হচ্ছে ভাইরাসটি সীমান্ত অতিক্রম করে দ্রুত ছড়িয়ে পড়তে পারে।

টুইটারে এক বিবৃতিতে আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা পরিষদ বলেছে, করোনা ভাইরাসের বিস্তা ঠেকাতে ও জনগণের সুরক্ষায় আফগানিস্তান ইরানে স্থল ও আকাশ পথে যাত্রীদের যাতায়াত স্থগিত করছে।

পাকিস্তানের এক প্রাদেশিক কর্মকর্তা নিশ্চিত করেছেন ইরানের সঙ্গে দেশটির সীমান্ত সিল করে দেওয়ার বিষয়টি।

তুরস্কও ভাইরাসটির সম্ভাব্য বিস্তার ঠেকাতে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ইরানের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে। তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহরেটিন কচা রবিবার বলেন, মহাসড়ক ও রেলপথ বন্ধ হয়ে যাবে বিকাল ৫টায়। ইরান থেকে ফ্লাইটও বাতিল করা হয়েছে।

এর আগে শুক্রবার থেকে কুয়েতও তেহরানের সঙ্গে সবধরনের ফ্লাইট বাতিল করেছে।

উল্লেখ্য, ২২ ফেব্রুয়ারি পর্যন্ত ইরানে ভাইরাসটিতে ২৯ জনের সংক্রমিত হওয়ার খবর পাওয়া গেছে। এরমধ্যে ছয় জনের মৃত্যু হয়েছে। মৃতদের সবাই ইরানি নাগরিক।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

আজকের সর্বশেষ সংবাদ