আজ : রবিবার ║ ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ : রবিবার ║ ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ║২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ║ ১০ই জিলহজ, ১৪৪৫ হিজরি

বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী;উপলক্ষে জেলেদের উৎসব

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে ভোলায় উৎসব পালন করেছেন জেলেরা। মেঘনা নদীর ইলিশা চ্যানেলের পুরো এলাকা বুধবার যেন উৎসবের জনপদে পরিণত হয়। জেলেদের মুখে হাসি ফোটানোর জন্য আয়োজন করা হয় গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ, কাবাডি খেলা, তৈলাক্ত কলাগাছে ওঠার প্রতিযোগিতাসহ নানা আয়োজন। এ আয়োজনটি করে ভোলা সদর উপজেলার পূর্ব ইলিশা যুব ফাউন্ডেশন নামের একটি স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন। এ ব্যতিক্রমী আয়োজন দেখতে জেলার সাতটি উপজেলা থেকে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ভিড় করেন সদর উপজেলার ইলিশা ফেরিঘাট এলাকায়।

মাসব্যাপী জেলে উৎসবের বুধবার ছিল সমাপনী দিন। এ উপলক্ষে সকালে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে ‘জেলে উৎসবের সমাপনী’ অনুষ্ঠান শুরু হয়। এরপর একটি বর্ণাঢ্য র‍্যালি ভোলা-লক্ষীপুর সড়কের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে অনুষ্ঠানস্থলে এসে শেষ হয়। র‍্যালি শেষে জেলেদের নিয়ে মঞ্চ নাটক ‘জেলেদের জীবনচিত্র’ পরিবেশিত হয়। এরপর কবিতা আবৃত্তি অনুষ্ঠিত হয়। পরে শুরু হয় তৈলাক্ত কলাগাছে ওঠার প্রতিযোগিতা। বিকালে হয় নৌকা বাইচ। সন্ধ্যার পর প্রতিযোগিতায় বিজয়ী জেলেদের মধ্যে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে মাসব্যাপী জেলে উৎসবের সমাপ্ত ঘটে। জেলে উৎসবের বিভিন্ন প্রতিযোগিতায় শুধু ভোলার মেঘনা নদীতে মাছ শিকার করা জেলেরা অংশ নেন।
ভোলায় জেলেদের উৎসব

উৎসবের আয়োজক পূর্ব ইলিশা যুব ফাউন্ডেশনের সভাপতি মো. আনোয়ার হোসেন জানান, ‘জীবন-জীবিকার টানে মেঘনায় প্রতিনিয়ত মাছ শিকার করেন জেলেরা। কিন্তু তারা আনন্দ-উৎসবের সুযোগ থেকে বঞ্চিত। ওই সব জেলের মুখে হাসি ফোটানো ও সবার সঙ্গে আনন্দ ভাগাভাগি করে নিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে জেলেদের নিয়ে এই ব্যতিক্রমী জেলে উৎসবের আয়োজন করা হলো।’

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

আজকের সর্বশেষ সংবাদ