আজ : বুধবার ║ ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ : বুধবার ║ ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ║৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ║ ১৩ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সময় ও চাহিদা সামনে নিয়ে ফার্নিচার শিল্প এগিয়ে চলছে -চসিক মেয়র আ.জ.ম নাছির

সায়েম উদ্দিন:
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ.জ.ম নাছির উদ্দীন বলেছেন, সময় ও চাহিদা সামনে নিয়ে ফার্নিচার শিল্প এগিয়ে চলেছে। তিনি আজ ২২ জানুয়ারী সকাল ১০টায় নগরীর জিইসি কনভেনশন হলে বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতি চট্টগ্রাম বিভাগ আয়োজিত ২২-২৭শে জানুয়ারি ৬ দিনব্যাপী ১০ম চট্টগ্রাম ফার্নিচার মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন। তিনি বলেন, বাংলাদেশের মানুষের দৈনন্দিন জীবিকা বদলে গেছে, এ দিন বদলের ক্রান্তিলগ্নে বাঙালি সমাজ একটি সুন্দর আগামীর স্বপ্ন বাস্তবায়নে কাজ করছে। আপামর জনসাধারণের সুন্দর ভবিষ্যৎ বিনির্মাণে পথ দেখিয়ে যাচ্ছে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার। নানা উন্নয়ন সূচকে বাংলাদেশ বিশ্বে উল্লেখযোগ্য স্থান করেছে। রপ্তানি খাতে বেড়েছে আমাদের আয়। খাদ্য, পোশাক ও ঔষধ শিল্পের সাথে তাল মিলিয়ে ফার্নিচার শিল্প ও রপ্তানি খাতে নিজের অবস্থান সুদৃঢ় করেছে। বাংলাদেশের মানুষের উন্নত জীবন-জীবিকা এবং বৈশ্বিক চাহিদাকে সামনে রেখে ফার্নিচার শিল্পে আসছে পরিবর্তন।

ডিজাইনে এসেছে নতুনত্ব। এই শিল্পের প্রসারে আমাদেরকে স্ব স্ব অবস্থান থেকে কার্যকরী ভূমিকা রাখতে হবে। বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতি চট্টগ্রাম বিভাগের সভাপতি সৈয়দ এ.এস.এম. নুর উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর সভাপতি মাহবুবুল আলম। তিনি বলেন, হাটি হাটি পা পা করে ফার্নিচার শিল্প এগিয়ে চলেছে। এক সময় বিদেশী ফার্নিচার এ শিল্পকে গ্রাস করতে বসেছিল। কিন্তু আমাদের দেশের ফার্নিচার শিল্প উদ্যোক্তাদের ঐক্যবদ্ধতার কারণে এ শিল্প এখন গার্মেন্টস্ শিল্পের মতো প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করছে। বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতি কেন্দ্রীয় মহাসচিব ইলিয়াছ সরকার বলেন, গার্মেন্টস্ শিল্পের ন্যায় ফার্নিচার শিল্পও অদূর ভবিষ্যতের আন্তর্জাতিক বাজার করবে। সভাপতির বক্তব্যে সৈয়দ এ.এস.এম. নুর উদ্দিন বলেন, ফার্নিচার শিল্পকে এগিয়ে নিতে হলে সরকারী পৃষ্ঠপোষকতা জরুরী।

এ শিল্পের জন্য আলাদা ফার্নিচার জোন করতে হবে। তবেই ফার্নিচার শিল্পের বিকাশ ঘটবে। মেলা কমিটির আহ্বায়ক ও বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতি চট্টগ্রাম বিভাগের সাধারণ সম্পাদক মাকসুদুর রহমান বলেন, ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে ফার্নিচার শিল্পের জন্য আলাদা স্পেস তৈরী করে দিতে হবে। বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতি চট্টগ্রাম বিভাগের যুগ্ম আহ্বায়ক এম.এন. আযম খানের সঞ্চালনায় অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, মেলা কমিটির সদস্য সচিব সাইফুদ্দিন চৌধুরী দুলাল, চিটাগাং ইভেন্টস্ এর চেয়ারম্যান আলহাজ্ব সাহাব উদ্দিন, বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতি কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মোল্লা সদরউদ্দিন পিটু। উপস্থিত ছিলেন সংগঠনের চট্টগ্রাম বিভাগের সহ- সভাপতি এম. নাছের, সৈয়দ আই.এম. ইফতেখার উদ্দিন, বলিরহাট ইউনিট সভাপতি জসিম উদ্দিন, চিটাগাং ইভেন্টস্ এর এমডি আয়েশা বেগম, সিইও মো: মনজুরুল ইসলাম রায়হান, ইভেন্ট এক্সিকিউটিভ মো: রাসেল, মো: ইরফান, মো: মেহেদী ও মো: ফারুক প্রমুখ।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

আজকের সর্বশেষ সংবাদ