আজ : শনিবার ║ ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ : শনিবার ║ ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ║৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ║ ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সন্ত্রাস ও জঙ্গিমুক্ত সমাজ বিনির্মাণে আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশন মসজিদ ভিত্তিক কাজ চালিয়ে যাচ্ছে -ড. আবু রেজা নদভী এমপি

দেশচিন্তা নিউজ ডেস্ক:

চট্টগ্রাম-১৫ সাতকানিয়া লোহাগাড়া আসনের সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশন তত্বাবধানে সাতকানিয়া লোহাগাড়ায় নির্মিত মসজিদসহ বাস্তবায়িত বিভিন্ন প্রকল্পের স্থানীয় পরিচালনা কমিটির সদস্যদের নিয়ে পৃথক পৃথক মতবিনিময় সভায় মিলিত হন আজ ১৩ অক্টোবর শনিবার।
মতবিনিময় সভায় প্রফেসর ড. আবু রেজা নদভী এমপি বলেন, পৃথিবীর সর্বাপেক্ষা উত্তম স্থান মসজিদ। মসজিদে নববীতে বসেই মহানবী (সাঃ) ইবাদত বন্দেগীর পাশাপাশি, জ্ঞানচর্চাসহ নবগঠিত মদিনা রাষ্ট্রের যাবতীয় কাজের আঞ্জাম দিয়েছিলেন। সুতরাং দ্বীনের মূল ভিত্তি পাঁচ ওয়াক্ত সালাত আদায়ের পাশাপাশি অন্যান্য কার্যাবলী সম্পাদনেও মসজিদের ভুমিকা প্রাসঙ্গিক ও অনস্বীকার্য। মসজিদের সাথে মুসলমানদের দৈনন্দিন জীবন ওৎপ্রোতভাবে জড়িত। মুসল্লীগণ প্রতিদিন পাঁচবার মসজিদে মিলিত হয়ে সালাত আদায়ের পাশাপাশি পারস্পরিক ভ্রাতৃত্বের বন্ধন গড়ে তোলে। ফলশ্রুতিতে পারস্পরিক সহযোগিতা ও সহমর্মিতার মাধ্যমে গড়ে উঠে একটি সুশীল সমাজ। তিনি বলেন, ইমাম খতিবরা কোরআন হাদিসের আলোকে বিভিন্ন মাসআলা বর্ণনার পাশাপাশি সন্ত্রাস, নৈরাজ্য, জঙ্গিবাদ এবং মাদকাসক্তির কুফলের বিরুদ্ধে জোরালো ভূমিকা রাখলে সমাজ বহু অংশে এগিয়ে যাবে। এই লক্ষ্য ও উদ্দেশ্যকে সামনে রেখে মসজিদ ভিত্তিক সমাজ বিনির্মাণে দুই দশক পূর্বে নিজ উদ্যোগে এনজিও সংস্থা আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশনের প্রতিষ্ঠার কথা উল্লেখ করে তিনি বলেন, এই ফাউন্ডেশনের তত্বাবধানে সাত শতাধিক মসজিদ নির্মাণ করা হয়েছে, যার সিংহ ভাগ নির্মাণ করা হয় সাতকানিয়া লোহাগাড়ায়। এ ছাড়া নির্মাণ করা হয় দুই শতাধিক মাদ্রাসা ভবন, অজুখানা এবং তিন হাজারের অধিক গভীর অগভীর নলকূপ বসানো হয়েছে।
২০১৪ সালে সংসদ সদস্য নির্বাচিত হবার পর আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশনের পাশাপাশি স্বাধীনতা পরবর্তী এলাকায় রেকর্ড পরিমাণ সরকারী উন্নয়নের ফিরিস্তিসহ সাতকানিয়া লোহাগাড়াকে সন্ত্রাস ও জঙ্গিমুক্তকরন এবং ধর্মকে রাজনীতির হাতিয়ার হিসেবে ব্যবহারের বিরুদ্ধে মসজিদে মসজিদে খুতবা প্রদানসহ, মুসল্লীদের উদ্দেশ্যে বক্তৃতার মাধ্যমে সামাজিক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে তাঁর নিরলস প্রচেষ্টার কথা তুলে ধরেন।

বিকেল তিনটায় লোহাগাড়া উপজেলা সদরস্থ ছমদিয়া মাদ্রাসা ময়দানের অনুষ্ঠিত মতবিনিময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের সদস্য আনোয়ার কামাল, বিশিষ্ট শিল্পপতি ও শিক্ষানুরাগী শফিক উদ্দিন, লোহাগাড়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা সাইফুল ইসলাম, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান নিবাস দাস সাগর, লোহাগাড়া উপজেলা আওয়ামীলীগ নেতা এইচ এম গনি স¤্রাট, আব্দুল জব্বার, নুরুল আলম জিকু, মিয়া মোহাম্মদ শাহজাহান, উপজেলা যুবলীগের আহবায়ক জহির উদ্দিন, যুগ্ম আহবায়ক ফজলে এলাহী আরজু, চেয়ারম্যান মাস্টার শফিকুর রহমান, চেয়ারম্যান জহির উদ্দিন, চেয়ারম্যান আবদুল ওয়াহেদ, চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) মোহাম্মদ ইউনুছ, সাবেক ছাত্র নেতা মিজানুর রহমান মিজান প্রমুখ।
বিকেল পাঁচটায় সাতকানিয়া বাবুনগর মক্কার বাড়িতে অনুষ্ঠিত মতবিনিময় সভায় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন প্রবীন আলেম মাওলানা হাবিবুল্লাহ, চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি আওয়ামীলীগ নেতা জাফর আহমদ, চট্টগ্রাম জেলা পরিষদের সদস্য মোহাম্মদ জসিম উদ্দিন, চেয়ারম্যান আ.ন.ম সেলিম চৌধুরী, চেয়ারম্যান নেজামুদ্দিন, কাঞ্চনা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোখলেস উদ্দিন জাকের, আওয়ামীলীগ নেতা কায়েস চৌধুরী, সাবেক চেয়ারম্যান নাজমুল আলম চৌধুরী, উপজেলা কৃষক লীগের সভাপতি লুৎফুর রহমান প্রমুখ।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

আজকের সর্বশেষ সংবাদ