আজ : সোমবার ║ ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ : সোমবার ║ ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ║২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ║ ৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সস্তিতে আগের ভাড়ায় যাতায়াত করছে দক্ষিণ চট্টগ্রামের বাসিন্দারা

­

করোনার প্রাদুর্ভাবে গণপরিবহনে ৬০ শতাংশের ভাড়া বৃদ্ধির খাতায় নাম উঠলেও শেষ মেষ মঙ্গলবার (১সেপ্টেম্বর) থেকে আবারো আগের ভাড়ায় ফিরে আসলো গণপরিবহনে ভাড়া। সস্তিতে আগের ভাড়ায় যাতায়াত করতে পারছে দক্ষিণ চট্টগ্রামের বাসিন্দারা।

সরজমিনে শাহ আমানত সেতু এলাকায় গেলে দেখা মিলে আগের ভাড়ায় আদায় করছে বাস হেলপাররা। আগের ভাড়ায় যাতায়াত করতে পারছে দক্ষিণ চট্টগ্রামের কর্ণফুলী, আনোয়ারা, চন্দনাইশ, সাতকায়িা, লোহাগাড়া, পটিয়া, বাশঁখালী ও কক্সবাজার জেলার চকরিয়া পেকুয়া উপজেলার যাত্রীরা।

বিশেষ করে চট্টগ্রাম নগরীর শাহ আমানত সেতু থেকে ছোট বড় লোকাল বাস, সিএনজি অটো রিকশাসহ হাজারো যানবাহন চলাচল করে এ সড়ক দিয়ে। তবে সরকারের নির্দেশনা অনুযায়ী ৬০ শতাংশ ভাড়া বাড়ান হলেও আজ (১সেপ্টেম্বর) থেকে আগের ভাড়ায় আদায় হচ্ছে।

এ বিষয়ে দক্ষিণ চট্টগ্রামে যাতায়াতকারী সাধারণ যাত্রীদের সাথে কথা বলে তারা জনায়,”আগের ভাড়ায় ফিরিয়ে আনায় সন্তুষ্টুতা প্রকাশ করছে সরকারের প্রতি। আমাদের এতদিন যাবত যে ভাড়ার নৈরাজ্যর মধ্যে ভুগতে হয়েছিল তা আজ থেকে অবসান গড়বে।”

দক্ষিণ চট্টগ্রামে যাতায়াতকারী লোকাল বাস গুলো কতটুকু আগের ভাড়া আদায় করছে তা জানতে চাইলে শেলী বাস সার্ভিসের হেলপারের সাথে কথা বললে সে জানায়, “আগে আমরা ৬০শতাংশ ভাড়া আদায় বাড়তি নিতাম তবে আজ থেকে আহের ভাড়া নেওয়া হচ্ছে। যেমন ধরেন নতুন ব্রীজ থেকে মজ্জ্যারটেক ১০ টাকা, পটিয়ায় ২০ টাকা, সাতকানিয়া ও লোহাগড়া উপজেলা ৩০/৪০ টাকা নেওয়া হচ্ছে।”

তাছাড়া এ বিষয়ে বিআরটিএ ভ্রাম্যমান আদালত-১১‘র র্নিবাহী ম্যাজিস্ট্রেট নূর-এ-জামান সাথে কথা বললে তিনি জানান, “আজ থেকে যেহেতু আগের ভাড়া কার্যকর হয়েছে সেহেতু আমরা সকাল থেকে মোবাইল কোড অভিযানে আছি। যদি কোন পরিবহন বাড়তি ভাড়া নেয় সেক্ষেত্র আমরা আইন গত ব্যবস্থা নিবো এবং সরকারি যে শর্ত গুলো দেওয়া হয়েছে তা অমান্য করলেও ব্যবস্থা গ্রহণ করা হবে।”

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

আজকের সর্বশেষ সংবাদ