আজ : শনিবার ║ ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ : শনিবার ║ ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ║১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ║ ২১শে শাবান, ১৪৪৫ হিজরি

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর ৫ম আন্ত: বিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন

চনাদনাইশ প্রতিনিধি:

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর ডিবেটিং সোসাইটি কর্তৃক আয়োজিত ৫ম আন্ত: বিশ্ববিদ্যালয় সংসদীয় বিতর্ক প্রতিযোগিতা বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির ডিবেটিং সোসাইটির সভাপতি ফার্মেসী বিভাগের সহকারী অধ্যাপক জয়শ্রী দাশ এর সভাপতিত্বে আজ ১৯ নভেম্বর বিশ্ববিদ্যালয় মিলনায়তনে সম্পন্ন হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. সরোজ কান্তি সিংহ হাজারী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৃষ্টি চট্টগ্রাম এর সহ-সভাপতি শহিদুল ইসলাম, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর আ.ন.ম ইউসুফ চৌধুরী, পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. নারায়ণ বৈদ্য, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এ.এফ.এম আখতারুজ্জামান কায়সার, ডেপুটি রেজিস্ট্রার সালাহউদ্দীন শাহরিয়ার। আইন বিভাগের প্রভাষক রিদোয়ানুল হকের সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত বিতর্ক প্রতিযোগিতার সমাপনী দিবসে আরো উপস্থিত ছিলেন ব্যবসায় প্রশাসন অনুষদের সহকারী অধ্যাপক ধীমান বড়ুয়া, ডিবেটিং সোসাইটির সদস্য কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক শুভাশীষ ঘোষ, ইংরেজী বিভাগের প্রভাষক ঝিনুফার ইয়াছমিন এবং সংসদীয় বিতর্কের বিচারক হিসেবে উপস্থিত ছিলেন দৃষ্টি চট্টগ্রাম এর সদস্য মুন্না মজুমদার, সুমাইয়া ইসলাম, সাদিয়া আফরিন।

প্রধান অতিথির বক্তব্যে মাননীয় উপাচার্য প্রফেসর ড. সরোজ কান্তি সিংহ হাজারী বলেন, শুদ্ধ বুদ্ধি চর্চার অন্যতম মাধ্যম বিতর্ক। বিতর্ক শুধুমাত্র যুক্তি নির্ভর কোন মাধ্যম নয়, প্রকৃত অর্থে বিতর্ক চর্চার মাধ্যমে একজন ছাত্র শুদ্ধ উচ্চারণ উপস্থাপনা সহ নিজেকে একজন শুদ্ধ মানুষ হিসেবে গড়ে তুলতে পারে। একজন বিতার্কিক তার সুন্দর যুক্তি প্রদান এবং উপস্থাপনার মাধ্যমে অমিমাংশিত বিষয়ের একটি সুন্দর সমাধান দিতে পারে। সংসদ প্রানবন্ত হয় সংসদের বিভিন্ন উত্থাপিত প্রশ্নের সরকারী দল ও বিরোদী দলের বিতর্কে। আমি আশা করবো আজকের এই প্রতিযোগিতা থেকে বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি অনেক বিতার্কিক সৃষ্টি করবে।

সংসদীয় বিতর্কের বিষয় বস্তুু ছিল ‘‘প্রচলিত শিক্ষা ব্যবস্থা শিক্ষার্থীদের মানসিকতায় নতুনত্ব আনতে ব্যর্থ’’ চূড়ান্ত রাউন্ডে যুক্তিতর্কে সরকারী দল হিসেবে অংশ গ্রহন করে ইংরেজী বিভাগ রানাস আপ হয় এবং বিরোদী দল হিসেবে অংশ গ্রহন করে আইন বিভাগ চ্যম্পিয়ন হয়। উক্ত প্রতিযোগিতায় ফার্মেসী বিভাগের ছাত্রী তানজিয়া তাবাস্সুম তিশা শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হয়।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

আজকের সর্বশেষ সংবাদ