আজ : সোমবার ║ ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ : সোমবার ║ ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ║২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ║ ৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

বাঁশখালীতে আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস উদযাপিত

মুহাম্মদ দিদার হোসাইন, বাঁশখালী (চট্টগ্রাম) প্রতিনিধি : চট্টগ্রামের বাঁশখালীতে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস উদযাপান করেছে উপজেলা যুবলীগের আহ্বায়ক কমিটির নেতৃবৃন্দ।

১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি শহীদরা জাতিকে যেই মহৎ ও দুর্লভ উত্তরাধিকার দিয়ে গেছেন সেই
মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস মাতৃভাষা আন্দোলনের ৭২ বছর পূর্ণ হলো আজ ২১ ফেব্রুয়ারী (বুধবার)।

 

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতি বিষয়ক সংস্থা (ইউনেস্কো) মহান একুশের প্রতি শ্রদ্ধা জানিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি দেয়ার পর থেকে আন্তর্জাতিক পর্যায়েও গত দুই দশকের বেশি সময় ধরে এই দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালিত হয়ে আসছে। বাঙালি জাতির জন্য একদিকে এই দিবসটি হচ্ছে অত্যন্ত শোক ও বেদনার। অন্যদিকে মায়ের ভাষা বাংলার অধিকার আদায়ের জন্য সর্বোচ্চ ত্যাগের মহিমায় উদ্ভাসিত। যে কোন জাতির জন্য সবচেয়ে মহৎ ও দুর্লভ উত্তরাধিকার হচ্ছে মৃত্যুর উত্তরাধিকার-মরতে জানা ও মরতে পারার উত্তরাধিকার।

 

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আদ্য ২১ ফেব্রুয়ারী ২০২৪ ইং বুধবার সারাদেশের ন্যায় বাঁশখালীতেও উদযাপিত হয়েছে।
উপজেলা যুবলীগের আহ্বায়ক কমিটির থেকে মাহন শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানিয়ে উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, বাঁশখালী উপজেলা যুবলীগের আহবায়ক ও চট্টগ্রাম জেলা পরিষদ সদস্য অধ্যাপক নুরুল মোস্তফা সিকদার সংগ্রাম। যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ শাহাদাত রশিদ চৌধুরী, পৌর কাউন্সিলর আরিফ মাঈনুদ্দিন, মোহাম্মদ সেলিম উদ্দিন চৌধুরী, সদস্য- আতাউর রহমান কাদের চৌধুরী, মোহাম্মদ শাহাদাৎ হোসেন, খোরশেদ আলম পাশা,, জাহেদুল আলম মিজান, জামাল উদ্দীন, মনসুর আলম, আবদুল জব্বার, মুজিবুল আলম মুজিব, মিশুক কান্তি দে, বেলাল সিকদার, মাহমুদুল ইসলাম বদি, ওসমান গণি, মুহাম্মদ এরশাদ, বখতেয়ার হোছাইন, আইনুল ইসলাম ইফতেখার, গিয়াস উদ্দিন, আজমিরুল ইসলাম চৌধুরী, সাদ্দাম হোসাইন, মহসিন সিরাজ,, মিজানুর রহমান বাবুল, মো.নোমান, ইউপি সদস্য দিদার, গন্ডামারা ইউপি সদস্য ওহিদুল্লাহ, শীলকুপ ইউপি সদস্য ছিদ্দিক আকবর বাহদুর, খোরশেদ আলম, বাঁশখালী শ্রমিক লীগের সাবেক সভাপতি রাশেদ আলী, পৌরসভা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক এইচ এম মিজানুর রহমান, আলমগীর, মহিউদ্দিন মাহি, আবদুর রহিম, মোঃ এরশাদসহ বিভিন্ন নেতাকর্মীরা।

শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে শহীদদের স্মরণে খতমে কুরআন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

আজকের সর্বশেষ সংবাদ