আজ : শনিবার ║ ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ : শনিবার ║ ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ║৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ║ ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

বন্ধ থাকার পর চালু আমদানি-রফতানি

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর বাধার কারণে দুই দিন বন্ধ থাকার পর ফের চালু হয়েছে যশোরের বেনাপোল ও ভারতের পেট্রাপোল স্থলবন্দরের মধ্যে আমদানি-রফতানি কার্যক্রম। আগের মতোই শুধু কাস্টমস পারমিট পাস নিয়ে আগামী ২০ মার্চ পর্যন্ত সিএন্ডএফ কর্মচারীরা ব্যবসায়িক কাজে পেট্রাপোল বন্দরে প্রবেশ করতে পারবেন বলে বিএসএফের পক্ষ থেকে জানানো হয়েছে।

বৃহস্পতিবার ২৭ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১১টা থেকে দুই দেশের মধ্যে আমদানি-রফতানি পণ্যবাহী ট্রাক আসা-যাওয়া শুরু হয়। এর আগে মঙ্গলবার ২৫ ফেব্রুয়ারি থেকে বিএসএফের বাধার মুখে দুই দেশে আমদানি-রফতানি বন্ধ ছিল।

পেট্রাপোল ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, ‘বিএসএফের সঙ্গে প্রাথমিক আলোচনা হয়েছে। তারা জানিয়েছে, বাংলাদেশি সিঅ্যান্ডএফ কর্মচারীরা ভারতের অভ্যন্তরে প্রবেশ করে আমদানি-রফতানির খোঁজ খবর ও কাগজপত্র আদান প্রদান করতে পারবেন। তবে তা আগামী ২০ মার্চ পর্যন্ত আগের নিয়মে চলবে। পরে কী নিয়ম চালু হবে তা এখনি বলা যাচ্ছে না। এখন আমদানি-রফতানি বাণিজ্য শুরু হওয়ায় সবাই ব্যস্ত সময় পার করছেন।’

বেনাপোল স্থলবন্দরের উপপরিচালক (অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত/প্রশাসন) আব্দুল জলিল বাণিজ্য সচলের বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘দ্রুত পণ্য খালাসের জন্য সংশিষ্ট সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে।’

বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, কলকাতা বিএসএফের কমান্ডার অনুপ কুমারের আশ্বাসে আমদানি-রফতানি বাণিজ্য শুরু হয়েছে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

আজকের সর্বশেষ সংবাদ