আজ : শনিবার ║ ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ : শনিবার ║ ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ║৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ║ ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

ইরানে বিক্ষোভ শুরু বিমান ভূপাতিত করার স্বীকারোক্তি পর

দেশচিন্তা নিউজ ডেস্ক:

ইরানের বিক্ষোভ শুরু হয়েছে সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির পদত্যাগের দাবিতে । দেশটির সেনাবাহিনী ইউক্রেন এয়ারলাইন্সের যাত্রীবাহী বিমান ভুল করে ভূপাতিত করার স্বীকারোক্তি দেওয়ার পর তেহরানের রাস্তায় নেমে আসে বিক্ষোভকারীরা। টুইটারে প্রকাশিত ভিডিওতে শনিবার আমির কবির বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভকারীদের ‘সর্বাধিনায়কের পদত্যাগ, পদত্যাগ’ স্লোগান দিতে দেখা গেছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে চরম উত্তেজনার মুহূর্তে বিমানটিকে উড্ডয়নের অনুমতি কেন দেওয়া হলো তা নিয়ে প্রশ্নও তুলেছেন বিক্ষোভকারীরা।
জেনারেল কাসেম সোলাইমানি হত্যার প্রতিশোধ নিতে ইরাকের মার্কিন ঘাঁটিতে হামলা চালানোর কয়েক ঘণ্টার মধ্যে ৮ জানুয়ারি বুধবার সকালে তেহরানের ইমাম খোমেনি বিমানবন্দর থেকে ইউক্রেনের রাজধানী কিয়েভের উদ্দেশে উড্ডয়নের পরপরই ১৮০ যাত্রীসহ বোয়িং ৭৩৭ বিমানটি বিধ্বস্ত হয়। প্রথমে বিমানটি ভূপাতিত করার কথা অস্বীকার করলেও শনিবার বিমানটি ভুল করে ভূপাতিত করার কথা স্বীকার করে ক্ষমা প্রার্থনা করে ইরান।

শনিবার ইরানের ফার্স বার্তা সংস্থা জানিয়েছে, তেহরানে জমায়েত হয়ে ‘উগ্র’ স্লোগান দেওয়া শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করেছে ইরানের পুলিশ। বিমান ভূপাতিত করায় দায়ীদের বিচারের মুখোমুখি করার দাবিও জানায় বিক্ষোভকারীরা।
তেহরান থেকে এক সংবাদদাতা বলেছেন, মানুষের বহু ক্ষোভ রয়েছে। ইরানিরা বিচার ও স্বচ্ছতার দাবি করছে। নিহতদের পরিবারের সদস্যসহ অনেকেই বিক্ষুব্ধ। তারা বুঝতে পারছে না কেন সরকার দীর্ঘ সময় ধরে বিমান ভূপাতিত করা নিয়ে মিথ্যা বলেছে। তিনি বলেন, আমির কবির বিশ্ববিদ্যালয়ের কাছে শুরু হওয়া মিছিল দ্রুত সরকারবিরোধী বিক্ষোভে পরিণত হয়।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email
Share on print
Print

আজকের সর্বশেষ সংবাদ